মোঃ শরিফ উদ্দিন | শেরপুর : শেরপুরের শ্রীবরদীতে অবৈধ ছয়টি ইটভাটায় অভিযান চালিয়ে ১৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। বুধবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলায় এসব অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে জনতা ব্রিকসকে দুই লাখ, ম‌নিরা ব্রিকসকে তিন, ফাতেমা ব্রিকসকে তিন, ই‌লিয়াস ব্রিকস ১নং ও ২নং কে সাত এবং একতা ব্রিকসকে তিন লাখ টাকা জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন ময়মনসিংহের বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল মাহমুদ।

অভিযানকালে জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

জেলা পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, শেরপুর জেলায় চালু থাকা ৬১টি ইটভাটার মধ্যে ৫৮টিই চলছে অবৈধভাবে। স¤প্রতি উচ্চ আদালত দেশের সব অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দেয়।

নির্দেশনা অনুযায়ী অবৈধ ইটভাটার তালিকা করে তা বন্ধে কাজ শুরু করে জেলা পরিবেশ অধিদপ্তর। অভিযানে ইটভাটা মালিকরা তাদের দোষ স্বীকার করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন-২০১৮ এর ১৫ (১) ধারা অনুযায়ী জরিমানা করা হয়েছে।

ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল মাহমুদ বলেন, ‘আজ আমরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয়টি ভাটায় অভিযান পরিচালনা করেছি। এ সময় ১৮ লাখ টাকা জরিমানা করেছি। আর দুটি ভাটাকে ভেঙে গুড়িয়ে দিয়েছি।’

তিনি আরও বলেন, ‘ইটভাটা পরিচালনা না করা এবং ইট তৈরিতে অবৈধভাবে মাটি ও কাঠের ব্যবহার না করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আমরা পর্যায়ক্রমে সব ইটভাটায় অভিযান পরিচালনা করবো।’